অনেক জবাবের সেঞ্চুরি স্মিথের

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন ২৪২ রানে পিছিয়ে আছে ভারত। দিন শেষে সফরকারী দলের সংগ্রহ দুই উইকেটে ৯৬। আজিঙ্কা রাহানে ৫ ও চেতেশ্বর পুজারা ৯ রানে অপরাজিত আছেন। এরআগে নিজেদের প্রথম ইনিংসে ৩৩৮ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া।

গতকাল সকালে দুই উইকেটে ১৬৬ রান নিয়ে খেলা শুরু করে অস্ট্রেলিয়া। দুই অপরাজিত ব্যাটসম্যান মারনাস ল্যাবুশেন ও স্টিভেন স্মিথ নিজেদের জুটিকে শতরানের মাইলফলকে নিয়ে যায়। ক্যারিয়ারে প্রথমবার নার্ভাস নাইন্টিজের শিকার হন ল্যাবুশেন। সিরিজে প্রথম ফিফটির দেখা পাওয়া এই ব্যাটসম্যান আউট সেঞ্চুরি থেকে নয় রান দূরে থাকতেই। ৯১ রানে তাকে ফেরান রবিন্দ্র জাদেজা।
জুটি ভাঙ্গার পরই ভারতীয় বোলাররা চড়াও হয় অজি ব্যাটসম্যানদের উপর। মিডল অর্ডারে ব্যর্থ হন ম্যাথু ওয়েড, টিম পেইন ও ক্যামেরন গ্রিন। ১৩ রান করে ওয়েড বিদায় নেন জাদেজার বলে। গ্রিনকে শ‚ন্য ও পেইনকে এক রানে ফেরান জাসপ্রিত বুমরাহ। ভারতীয় বোলারদের বিপক্ষে একা লড়াই করেন স্মিথ। সিরিজে আগের চার ইনিংসে ব্যর্থ হওয়া তারকা ব্যাটসম্যান জ্বলে ওঠেন দলের প্রয়োজনে। ১৬ মাস ও ১৬ ইনিংস পর দেখা পান তিন অঙ্কের। লাঞ্চের পরপরই ২০১ বলে পূর্ণ করেন তার ২৭তম টেস্ট সেঞ্চুরি। ১৩৬ ইনিংসে ইনিংসে ২৭তম সেঞ্চুরি পেলেন স্মিথ। এই মাইলফলকে ইতিহাসের দ্বিতীয় দ্রুততম আইসিসির দশকসেরা টেস্ট ব্যাটসম্যান। তার চেয়ে দ্রুত ২৭ সেঞ্চুরি করার রেকর্ড আছে স্যার ডন ব্র্যাডম্যানের। ৭০ ইনিংসে ২৭ সেঞ্চুরি করেন দ্য ডন।
নিজের ইনিংসটিকে ১৩১ রান পর্যন্ত টেনে নিয়ে যান সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। রানআউট হন শেষ ব্যাটসম্যান হিসেবে। ততক্ষণে অস্ট্রেলিয়া পেরিয়ে গেছে তিনশর সংগ্রহ। ৩৩৮ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার ইনিংস। গত দশকে খেলা ২৪টি টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৩০০ বা তার বেশি রান করেছে অস্ট্রেলিয়া। যার মধ্যে তারা হারেনি একটিতেও ড্র করেছে ৫টি। ভারতের হতে ৬২ রানে চার উইকেট নেন জাদেজা।
জবাবে ব্যাট করতে নেমে ভারতকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। ৭০ রানের জুটি গড়েন দুই ব্যাটসম্যান। শর্মা জশ হেইজলউডের বলে ২৬ রান করে ফিরলেও অন্যপ্রান্তে গিল তুলে নেন তার প্রথম টেস্ট ফিফটি। তারপরই অবশ্য আউট হয়ে যান তিনি। ৫০ রান করা গিলকে ফেরান প্যাট কামিনস। দিনের বাকি সময়টুকুতে অধিনায়ক রাহানে ও অভিজ্ঞ পুজারা আর উইকেট দেননি স্বাগতিক পেসারদের। ৯ রান করতে ৫৩ বল খেলেন পুজারা। আর রাহানের ৫ রান আসে ৪০ বলে।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ১০৫.৪ ওভারে ৩৩৮ (আগের দিন ১৬৬/২) (লাবুশেন ৯১, স্মিথ ১৩১, ওয়েড ১৩, পেইন ১, স্টার্ক ২৪, হেইজেলউড ১*; বুমরাহ ২/৬৬, সিরাজ ১/৬৭, সাইনি ২/৬৫, জাদেজা ৪/৬২)। ভারত ১ম ইনিংস : ৪৫ ওভারে ৯৬/২ (রোহিত ২৬, গিল ৫০, পুজারা ৯*, রাহানে ৫*; স্টার্ক ০/১৯, হেইজেলউড ১/২৩, কামিন্স ১/১৯, লায়ন ০/৩৫)।

এই রকম আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *