স্বর্ণের দাম আন্তর্জাতিক বাজারে কমলেও দেশে বৃদ্ধি

আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমলেও দেশীয় বাজারে ভরিপ্রতি ১ হাজার ৫১৬ টাকা বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতির নেতারা। তাতে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম গিয়ে দাঁড়াচ্ছে ৭৩ হাজার ৪৮৩ টাকায়। গতকাল সকাল থেকে সোনার এই নতুন দর কার্যকর করা হয়েছে। গতকাল বাংলাদেশ জুয়েলার্স সমিতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত জানায়। সেখানে দাম বাড়ানোর পক্ষে সমিতির সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা যুক্তি দিয়েছেন।

তাদের মতে করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে সোনার দাম বেড়েছে। একই সঙ্গে আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট বন্ধ থাকার পাশাপাশি আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা ও নানা ধরনের দাফতরিক জটিলতায় ডিলার লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলো সোনার বার আমদানি করতে পারছে না। তা ছাড়া চাহিদার বিপরীতে জোগান কম থাকায় দেশীয় বুলিয়ন মার্কেটে সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে।

যদিও বাংলাদেশ জুয়েলার্স সমিতি সোনার দাম বৃদ্ধির পেছনে বেশ কিছু যুক্তি দিয়েছে, তারপরেও আন্তর্জাতিক বাজারের দিকে তাকালে এই দর উঠা-নামার একটি অসমাঞ্জস্যতা চোখে পড়ে। সবশেষ গত ২০ জুন সোনার দাম ভরিতে ১ হাজার ৫১৬ টাকা হ্রাস করেছিল জুয়েলার্স সমিতি। ওই দিন আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল ১ হাজার ৭৮৩ মার্কিন ডলার। গত বৃহস্পতিবার সেই দাম কমে দাঁড়ায় ১ হাজার ৭৮১ ডলার। তার মানে প্রতি আউন্সের দাম দুই ডলার কমেছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমলেও দেশে কেন বাড়ল, সে বিষয়ে জানতে চাইলে দিলীপ কুমার আগরওয়ালা গতকাল বলেন, দেশের বুলিয়ন বাজারে খাঁটি সোনার দাম বেড়ে গেছে। গতকাল ৬৪ হাজার ২০০ টাকা ভরিতে খাঁটি সোনা বিক্রি হয়েছে। সেই হিসাবে আমাদের ভরিতে ২ হাজার ৫৩৩ টাকা বাড়ানোর দরকার ছিল। তবে বাজারে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে একেবারে এত দাম বাড়ানো হয়নি। গতকাল থেকে নতুন দর কার্যকর হওয়ায় ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৩ হাজার ৪৮৩ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ৫৮৬ টাকা ও সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫১ হাজার ২৬৩ টাকায়।
গতকাল পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭১ হাজার ৯৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৮ হাজার ৮১৮ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭০ টাকা ও সনাতন পদ্ধতির সোনার অলংকার বিক্রি হয়েছে ৪৯ হাজার ৭৪৭ টাকায়। থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ৫১৬ টাকা বেড়েছে।

এই রকম আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *