স্মিথের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে অস্ট্রেলিয়া


বোর্ডার-গাভাস্কার ট্রফির আগের দুই টেস্টের কোনো ইনিংসেই ১০ এর বেশি রান করতে পারেননি অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। ভারতীয় বোলিং আক্রমণের বিপক্ষে অজিদেরও বড্ড ভুগতে হয়েছে। তৃতীয় টেস্টের প্রথম ইনিংসেই দারুণ এক সেঞ্চুরি তুলে নিলেন স্মিথ। অস্ট্রেলিয়াও পেয়েছে বেশ বড় সংগ্রহ। সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থেমেছে ৩৩৮ রানে। স্মিথ নিশ্চয় স্বস্তি পাচ্ছেন! কিম হিউজকে মনে মনে জ্যোতিষও ভাবতে শুরু করতে পারেন!

কদিন আগে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক হিউজ বলেছিলেন, জৈব-সুরক্ষার বলয়ে ‘বন্দী’ থাকার কারণে স্ত্রী দানি উইলিসকে দীর্ঘদিন পাশে পাচ্ছেন না বলে মানসিকভাবে ভালো অবস্থানে নেই স্মিথ। রান পাচ্ছেন না সেই কারণেই। সিডনি টেস্টের আগে দানির সঙ্গে দেখা হয়েছে স্মিথের। হিউজ বলেছিলেন, সিডনিতে রান পাবেন স্মিথ। আশ্চর্য, হলোও তাই!

আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিলেন ৩১ রানে অপরাজিত থেকে। অপর প্রান্তে ৬৭ রানে অপরাজিত ছিলেন মার্নাস লাবুশনে। দুজন অস্ট্রেলিয়াকে টেনেছেন অনেকদূর। মনোযোগ হারিয়ে সেঞ্চুরির কাছে গিয়ে অবশ্য আক্ষেপ নিয়েই ফিরেছেন লাবুশনে। রবীন্দ্র জাদেজার বলে অজিঙ্কা রাহানের কাছে ক্যাচ দিয়েছেন ৯১ রানে। তার ১৯৬ বলের ইনিংসটিতে চারের মার ছিল ১১টি।

লাবুশনে ফেরার পর হঠাৎ ছন্নছাড়া হয়ে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। স্মিথকে একপাশে রেখে একে একে ফিরে যান ম্যাথু ওয়েড, ক্যামেরন গ্রিন, টিম পেইন ও প্যাট কামিন্স। কিন্তু অন্যদিকে লড়ে যান স্মিথ। নয়ে নেমে মিচেল স্টার্ক কিছুটা সঙ্গ দিলে ঝড় তুলতে চেয়েছেন স্মিথ। চেষ্টা সফল হচ্ছিলও। কিন্তু রান চুরি করে নিতে গিয়ে রবীন্দ্র জাদেজার সরাসরি থ্রোতে থামতে হয়েছে ১৩১ রানে। ২২৬ বল খেলে ১৬টি চারের সাহায্যে সাজিয়েছেন ইনিংসটি।

স্টার্ক ৩০ বলে করেন ২৪ রান। আগের দিন অভিষিক্ত উইল পুকোভস্কির ব্যাট থেকে এসেছে ৬২ রানের দারুণ এক ইনিংস। ভারতের সফল বোলার রবীন্দ্র জাদেজা। ৪ উইকেট নিয়েছেন বাঁ-হাতি স্পিনার। দুটি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ ও অভিষিক্ত নভদ্বীপ সাইনি।

পরে জবাব দিতে নেমে ভারতও অবশ্য বেশ ভালোই এগুচ্ছে। দ্বিতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে ৯৬ রান তুলেছে সফরকারীরা। ৭০ রানের ওপেনিং পার্টনারশীপ গড়ে রোহিত শর্মা ফিরেছেন ২৬ রান করে। পরে তরুণ শুভমান গিল ১০১ বলে ৮ চারে ঠিক ৫০ রান করে আউট হয়েছেন।

এই রকম আরো খবর

Leave a Reply

Your email address will not be published.